Header Ads Widget

জিমেইলে কী সুবিধা রয়েছে?


জিমেইলে যে সুবিধা রয়েছে

জিমেইল গুগলের একটি মেইল সার্ভিস। এখানে ফ্রি ও পেইড দুই ধরণের একাউন্ট করা যায়। ফ্রি একাউন্টের থেকে পেইড একাউন্টে সুবিধা বেশি হবে তা আর বলতে হয় না। কিন্তু জিমেইল ফ্রি ও পেইড উভয় একাউন্টে সুবিধাগুলো প্রায় কাছাকাছি। ফ্রি একাউন্ট দিয়েও নানা ধরণের ফিচার ব্যবহার করা যায়। 

পাঠানো ইমেইল ফেরত আনা যায়

আমরা কাজের প্রয়োজনে অনেক মেইল করে থাকি। অনেক সময় ভুল করে কিছু মেইল কারও কাছে চলে যেতে পারে। এক্ষেত্রে সেই অনাকঙ্খিত মেইলটি আপনি চাইলে ফিরিয়ে আনতে পারেন। বা আনডু সেন্ড করতে পারেন। এই কাজটি করতে হলে সর্বপ্রথমে যেতে হবে জিমেইলের সেটিংস অপশনে। জেনারেল ট্যাবে যাবেন। সেখানে আনডু অপশন খুঁজে বের করুন। আনডু অপশনে সময় নির্ধারন করে দিন যে, কতটুকু সময়ের মধ্যে আপনি মেইলটি ফেরত আনতে চান। এবার সেভ চেঞ্জ দিয়ে বের হয়ে আসুন। প্রক্রিয়াটি কাজ করছে কী না তা পরখ করে দেখতে নিজের অন্য একটি ইমেইলে একটি মেইল পাঠিয়ে পরীক্ষা করে দেখতে পারেন। 

মেইল ডেলিগেশন 

অনেক সময় দেখা যায় একটি মেইল থেকে অফিসের অনেকেই মেইল করছেন। একাধিক ব্যক্তির বিভিন্ন যায়গা থেকে মেইল ব্যবহারের প্রয়োজন হয়। কিংবা অফিসিয়াল কাজে একাধিক ব্যক্তি একটি মেইল ব্যবহার করে মেইল আদান প্রদান করতে পারে। যাতে করে অফিসের প্রধান কর্তা দেখতে পারেন যে, অফিসিয়াল প্রয়োজনে কী ধরনের তথ্য আদান প্রদান করা হচ্ছে। এতে করে তাঁর অনেক বিষয় জানা থাকে এবং অফিসের কাজ পরিচালনা করা সহজ হয়ে যায়। এভাবে অফিসের জন্য একটি মেইল ব্যবহার করার জন্য একটি মেইল খুলে একাধিক ব্যক্তিকে ডেলিগেটস হিসেবে নিয়োগ দেওয়া যেতে পারে। এভাবে অফিসের এডমিন জিমেইলের পাসওয়ার্ড শেয়ার না করেই আরও অনেককে মেইল ব্যবহারের সুযোগ করে দিতে পারেন। নির্ধারিত ডেলিগেটস মেইল চেক করা, পাঠানো, ডিলিট করা সহ ইমেইলের সকল কাজ করতে পারবে। তবে তারা ইমেইলের নাম, পাসওয়ার্ড, একাউন্টস সেটিং ইত্যাদি পরিবর্তন করতে পারবে না। এভাবে নিরাপদেই অফিসের অন্যান্যদের সাথে জিমেইল একাউন্ট শেয়ার করা সম্ভব। এই কাজটি করতে হলে আপনাকে জিমেইল সেটিংসে যেতে হবে। এর পর একাউন্ট এন্ড ইমপোর্ট ট্যাবে যেতে হবে। এই ট্যাবে গিয়ে গ্রান্ট একসেস টু ইউওর একাউন্ট এই অপশনে যেয়ে এনাদার একাউন্ট যোগ করুন। এরপর যোগকৃত ইমেইল থেকে একসেপ্ট করলেই একঘন্টার মধ্যে ফিচারটি কাজ করা শুরু করবে।

Post a Comment

1 Comments

  1. good article, Helpful... please visit our site https://sabalamby.com

    ReplyDelete